MS Excel Page Setup



পৃষ্ঠা সেটআপ

কোনও পৃষ্ঠার বিন্যাস এবং মুদ্রণ বিকল্পগুলি সেট আপ করতে পৃষ্ঠা সেটআপ ডায়ালগ বাক্সটি ব্যবহার করুন।

পৃষ্ঠা লেআউট ট্যাবে ক্লিক করুন, তারপরে পৃষ্ঠা সেটআপ গ্রুপে ডায়ালগ বক্স লঞ্চারটি ক্লিক করুন Button image 



পৃষ্ঠা ট্যাব বিকল্পগুলি

 



ওরিয়েন্টেশন ল্যান্ডস্কেপ এবং পোর্ট্রেটের মধ্যে চয়ন করুন।

আপনি মুদ্রণ করার সময় স্কেলিং ওয়ার্কশীট বা নির্বাচনটি বড় করে বা হ্রাস করে যাতে এটি নির্দিষ্ট সংখ্যক পৃষ্ঠার সাথে মানানসই হয়।

·         আপনি যখন সামঞ্জস্য নির্বাচন  করেন, আপনি % স্বাভাবিক আকারের বাক্সে একটি শতাংশ প্রবেশ করতে পারেন

·         আপনি যখন ফিট টু নির্বাচন করেন, আপনি  বাক্স এবং লম্বা বাক্স দ্বারা প্রশস্ত পৃষ্ঠায় একটি নম্বর লিখতে পারেন  কাগজের প্রস্থ পূরণ করতে এবং যতটা প্রয়োজন পৃষ্ঠাগুলি ব্যবহার করতে,  বাক্স  দ্বারা প্রশস্ত পৃষ্ঠাগুলিতে 1 টাইপ করুন  এবং লম্বা বাক্সটি ফাঁকা রেখে দিন।

কাগজের আকার এই বাক্সে, আপনি আপনার মুদ্রিত নথি বা খামের জন্য যে আকারটি ব্যবহার করতে চান তা নির্দেশ করতে চিঠি, আইনী বা অন্যান্য আকারের বিকল্পগুলিতে ক্লিক করুন।

মুদ্রণের গুণমান এই বাক্সে, সক্রিয় ওয়ার্কশীটের জন্য মুদ্রণের গুণমান নির্দিষ্ট করতে একটি রেজোলিউশন ক্লিক করুন। রেজোলিউশন ' মুদ্রিত পৃষ্ঠায় প্রদর্শিত প্রতি রৈখিক ইঞ্চি (ডিপিআই) বিন্দুগুলির সংখ্যা। উচ্চ রেজোলিউশন প্রিন্টারগুলিতে আরও ভাল মানের মুদ্রণ উত্পাদন করে যা উচ্চ-রেজোলিউশন মুদ্রণ সমর্থন করে।

 এই বাক্সে,  "1" (যদি এটি মুদ্রণ কাজের প্রথম পৃষ্ঠা হয়) বা পরবর্তী ক্রমিক নম্বরে (যদি এটি মুদ্রণ কাজের প্রথম পৃষ্ঠা না হয়) পৃষ্ঠাগুলি সংখ্যা শুরু করতে অটো লিখুন। "1" ব্যতীত অন্য একটি প্রারম্ভিক পৃষ্ঠা নম্বর নির্দিষ্ট করতে একটি সংখ্যা লিখুন।

পৃষ্ঠার শীর্ষে

মার্জিন ট্যাব বিকল্পগুলি

 



মার্জিন সেটিংস লিখুন এবং পূর্বরূপ বাক্সে ফলাফলগুলি দেখুন।

·         আপনার ডেটা এবং মুদ্রিত পৃষ্ঠার প্রান্তের মধ্যে দূরত্ব নির্দিষ্ট করতে উপরের, নীচে, বাম এবং ডান বাক্সে পরিমাপগুলি সামঞ্জস্য করুন

·        শিরোনাম এবং পৃষ্ঠার শীর্ষে বা ফুটার এবং  পৃষ্ঠার নীচের মধ্যে দূরত্ব সামঞ্জস্য করতে হেডার বাক্স বা ফুটার বাক্সে একটি সংখ্যা লিখুন  শিরোনাম বা ফুটারকে ডেটা ওভারল্যাপ করা থেকে রোধ করতে দূরত্বটি মার্জিন সেটিংসের চেয়ে ছোট হওয়া উচিত।

উল্লম্বভাবে চেক বাক্স, অনুভূমিক চেক বাক্স  বা উভয়ই নির্বাচন করে মার্জিনের মধ্যে পৃষ্ঠার ডেটা কেন্দ্র  করুন।

পৃষ্ঠার শীর্ষে

Header/Footer ট্যাব অপশন

 



শিরোনাম শিরোনাম বাক্সে একটি অন্তর্নির্মিত শিরোনাম ক্লিক করুন  বা আপনি যে ওয়ার্কশীটটি মুদ্রণ করতে চান তার জন্য একটি কাস্টম শিরোনাম তৈরি করতে কাস্টম হেডার ক্লিক করুন   অন্তর্নির্মিত শিরোনামটি শিরোনাম ডায়ালগ বাক্সে অনুলিপি করা হয়  , যেখানে আপনি নির্বাচিত শিরোনামটি ফর্ম্যাট বা সম্পাদনা করতে পারেন।

ফুটার বাক্সে একটি অন্তর্নির্মিত ফুটারে ক্লিক করুন  বা  আপনি যে ওয়ার্কশীটটি মুদ্রণ করতে চান তার জন্য একটি কাস্টম ফুটার তৈরি করতে কাস্টম ফুটার  ক্লিক করুন  অন্তর্নির্মিত ফুটারটি ফুটার ডায়ালগ বাক্সে অনুলিপি করা হয়  , যেখানে আপনি নির্বাচিত ফুটারটি ফর্ম্যাট বা সম্পাদনা করতে পারেন।

বিভিন্ন অদ্ভুত এবং সম পৃষ্ঠাগুলি বিভিন্ন অদ্ভুত এবং এমনকি পৃষ্ঠাগুলি চেক বক্সটি নির্বাচন করুন  যাতে নির্দিষ্ট করা যায় যে অদ্ভুত-নম্বরযুক্ত পৃষ্ঠাগুলির শিরোনাম এবং ফুটারগুলি সম-সংখ্যাযুক্ত পৃষ্ঠাগুলির চেয়ে আলাদা হওয়া উচিত।

বিভিন্ন প্রথম পৃষ্ঠা থেকে শিরোনাম এবং ফুটারগুলি অপসারণ করতে বা প্রথম মুদ্রিত পৃষ্ঠার জন্য কাস্টম শিরোনাম এবং ফুটার তৈরি করতে বিভিন্ন প্রথম পৃষ্ঠা চেক বক্সটি নির্বাচন করুন  প্রথম পৃষ্ঠার জন্য একটি কাস্টম শিরোনাম বা ফুটার তৈরি করতে, এই চেক বক্সটি নির্বাচন করুন, কাস্টম হেডার বা কাস্টম ফুটার ক্লিক করুন এবং তারপরে প্রথম পৃষ্ঠা শিরোনাম বা প্রথম পৃষ্ঠা ফুটার ট্যাবে আপনি প্রথম পৃষ্ঠায় প্রদর্শিত হতে চান এমন শিরোনাম বা ফুটার তথ্য যুক্ত করতে পারেন।

হেডার এবং ফুটারগুলি ওয়ার্কশীটের মতো একই ফন্ট আকার এবং স্কেলিং ব্যবহার করা উচিত কিনা তা নির্দিষ্ট করতে ডকুমেন্ট চেক বক্সসহ স্কেলটি নির্বাচন করুন  এই চেক বাক্সটি ডিফল্টরূপে নির্বাচন করা হয়েছে। একাধিক পৃষ্ঠা জুড়ে সামঞ্জস্যপূর্ণ প্রদর্শন তৈরি করতে হেডার বা ফুটারগুলির ফন্ট আকার এবং স্কেলিংকে ওয়ার্কশিট স্কেলিং থেকে স্বাধীন করতে, এই চেক বক্সটি পরিষ্কার করুন।

পৃষ্ঠা মার্জিনের সাথে সারিবদ্ধ করুন পৃষ্ঠা মার্জিন চেক বক্সের সাথে সারিবদ্ধ করুন  যাতে শিরোনাম বা ফুটার মার্জিনটি ওয়ার্কশীটের বাম এবং ডান মার্জিনের সাথে সারিবদ্ধ হয় তা নিশ্চিত করতে। এই চেক বাক্সটি ডিফল্টরূপে নির্বাচন করা হয়েছে। হেডার এবং ফুটারের বাম এবং ডান মার্জিনগুলি ওয়ার্কশিটের বাম এবং ডান মার্জিনথেকে স্বাধীন একটি নির্দিষ্ট মানতে সেট করতে, এই চেক বক্সটি সাফ করুন।


No comments

Powered by Blogger.