How to open Gmail

 


আদিকাল থেকে মানুষ নিজের প্রয়োজনী বার্তা অন্য জনের নিকট প্রেরণের মাধ্যমে জীবন যাত্রার মান উনèয়নে প্রচেষ্টা শুরু করে। প্রথম দিকে রানার ব্যবহার করেও তথ্য প্রেরণের কাজ চলত পরবর্তীতে কবুতর কিংবা পোষা কিছু পাখির মাধ্যমে বার্তা দ্রæ প্রেরণে মাধ্যম হিসাবে ব্যবহার করত। কিন্তু এই পদ্ধতিতে বার্তা প্রেরণ কষ্টসাধ্য সময় সাপেক্ষ ছিল তাই দ্রæ এবং সহজসাধ্য করার বিষয়ে মানুষের প্রচেষ্টা শুরু হয়। আবিস্কার হতে থাকে ইলেক্ট্রনিক্স মাধ্যম কালের বিবর্তনে আসে রেডিও, টেলিভিশন বর্তমানে সবচেয়ে দ্রæ সহজতম মাধ্যম হিসেবে চলছে কম্পিউটার এবং মোবাইল। তাই বর্তমান সময়ের এই কম্পিউটার এবং মোবাইল লিখিত প্রামানিক তথ্য প্রদানের পদ্ধতিই -মেইল। একটি ইমেইল  প্রেরণে জন্য প্রয়োজন আপনার একটি নিজস¦ ঠিকানা। এই ঠিকানার নামই হচ্ছে -মেইল এড্রেস।

-মেইল কোথায় পাওয়া যায় বা খোলা যায় :

যে কোন একটি ওয়েব সাইটে আপনি আপনার -মেইল এড্রেস খোলতে পারেন। আপনি বিশ্বের কিছু জনপ্রিয় সাইটে একটি -মেইল এড্রেস খোলতে পারেন কিংবা আপনার নিজস¦ একটি ওয়েব সাইট তৈরি করে তাতেও -মেইল এড্রেস খোলতে পারেন। জনপ্রিয় ফ্রি -মেইল সাইট গুলো হচ্ছেঃ

Gmail, Aol mail, Outlook mail, Yahoo mail, iCloud mail, Mozilla Thunderbir etc.

অঞ্চল ভেদে এক এক সাইটের জনপ্রিয়তা আলাদা। বর্তমানে আমাদের দেশ সহ সমসÍ বিশ্বে সবচেয়ে জনপ্রিয় সুবিধাজন -মেই হচ্ছে Gmail. বর্তমান সময়ে একটি -মেইল এড্রেস শুধুমাত্র বার্তা প্রেরণের কাজে ব্যবহার হচ্ছে না এটি অনলাইনে আপনার পরিচয়ের একটি মাধ্যম হিসাবে পরিগণিত হচ্ছে। তাই -মেইল এর গুরুত¦ অপরিসীম। -মেইল এর সজ্ঞায় আমরা বলতে পারি একটি নেটওয়ার্কের মাধ্যমে এক কম্পিউটার বা মোবাইল ব্যবহারকারী থেকে এক বা একাধিক প্রাপকের কাছে ইলেকট্রনিক উপায়ের বিতরণ করা বার্তার নামই হলো -মেইল। যেহেতু বিশ্বে সর্বাধিক ব্যবহৃত, সহজ জনপ্রিয় হচ্ছে জি-মেইল তাই আমরা জি-মেইল খোলার পদ্ধতি সম্পর্কে জানব।

জি-মেইল খোলার পদ্ধতি :

প্রথমে একটি ব্রাউজার খোলে নিতে হতে জনপ্রিয় ব্রাউজার Google Chrome / Firefox / Internet Explora ইত্যাদি। যে কোন একটি ব্রাউজার খোলে এড্রেস বারে https://accounts.google.com/ অথবা https:/gmail.com/


 


লিখে এন্টার কী চাপলে -মেইল খোলার জন্য নিম্নের ছকটি আসবে।

 


Create Account button ক্লিক করলে নি¤œ ফিচারটি প্রদর্শিদ হবে

এই ছকটি দেখে আমরা বুঝতে পারি জি-মেইল আমরা তিন ধরণে খোলতে পারব এখান থেকে আমরা খুব সহজে জি-মেইল এর ধরণ নির্বাচন করতে পারব।



For myself Account : এই Account wU Personnel Account হিসাবে গণ্য করা যেতে পারে। শুধু মাত্র আপনার নিজের তথ্য দিয়ে এই মেইলটি খোলতে পারেন।

 For my Child : এই Account টি আপনার সন্তানের জন্য খোলতে পারেন যাদের বয়স ১৩ বৎসরের উপরে কিন্তু ১৮ বছরের নিচে তাদের জন্য এই একাউন্টটি আপনার তথ্য দিয়ে খোলে দিতে পারে। এই Account টির মাধ্যমে আপনি আপনার সন্তাদের অনলাইন কার্যক্রম পর্যবেক্ষনে রাখতে পারবেন।

 To manage my business Account: এই জি-মেইটি আপনার ব্যবসার জন্য প্রযোজ্য এই ক্ষেত্রে আপনার ব্যবসার তথ্য প্রদান করতে হবে এবং ব্যবসার একটি ওয়েব সাইট থাকতে হবে। প্রথমে আমরা একটি For myself Account খোলব। এর জন্য


For myself button ক্লিক করলে নিমেè ফরমটি আসবে। এই ফরমটি আপনাকে পূরণ করতে হবে।

First Name : নামের প্রথম অংশ লিখতে হবে Last Name :  নামের শেষ অংশ লিখতে হবে

Username :  -মেইল এর ঠিকানা লিখতে হবে। -মেইল ঠিকানা যত সহজ করে নাম দেয়া যায় ততই -মেইল এর গ্রহণযোগ্যতা পাবেন।

Password : এই গোপন নম¦ বা সংকেত দিতে হবে যা পরবর্তীতে আপনার মনে রেখে কিংবা সংগ্রহে রেখে কাজ করতে হবে।

Confirm : এই বক্সে গোপন নম¦ বা সংকেত টি পূনরায় লিখতে হবে।

Show Password ক্লিক করলে টিক চিহ্ণ আসবে। টিক চিহ্ণ থাকলে পাসওয়ার্ডটি প্রদর্শন করবে। টিক চিহ্ণ না থাকলে পাসওয়ার্ডটি প্রদর্শন করবে না।

অতঃপর ; Next button ক্লিক করলে নিম্নের বাক্স টি আসবে।


এখানে মোবাইল নম¦ দিলে একটি কোড আসবে। মোবাই নম¦ এর ম্যাসেজ বক্স থেকে কোড নম¦রটি দেখে বসিয়ে দিতে হবে। অতঃপর আপনার মোবাইল একটি কোড যাবে যা দেখে আপনাকে বসিয়ে দিতে হবে। কোড বসানোর পর নিম্নের বক্সটি প্রদর্শিত হবে।


উপরের ফর্মটিতে একটি বিকল্প -মেইল বসিয়ে পরের বক্সে আপনার জন্ম তারিখ তারপর আপনার Gender টি ক্লিক করে নির্বাচন করতে হবে এবং Next ক্লিক করলে নিম্নের বাক্স টি আসবে।



এখানে  Yes I’s in বক্সে ক্লিক করতে হবে। অতঃপর নিম্নের বক্সটি প্রদর্শিত হবে।



এই শর্তগুলো পড়ে  Iagree button ক্লিক করলে -মেইল খোলে যাবে এবং নিম্নের বক্সটি প্রদর্শিত হবে।


How to Open your Child Gmail


How to open your Business Gmail






No comments

Powered by Blogger.